গাড়ীরখোজ ডটকম এর লক্ষ্য ও উদ্দেশ্যঃ
“গাড়ীরখোজ ডটকম” একটি সহযোগীতামুলক ওয়েবসাইট ভিত্তিক এপস।
একজন ব্যাক্তি গ্রামে থাকুক আর শহরে থাকুক, তিনি যেন প্রযুক্তির আশির্বাদ থেকে বঞ্চিত না হন, বা গ্রামের সাধারন মানুষ যেন কোন এক চুতোয় হলেও প্রযুক্তির ব্যাবহার বৃদ্ধি করতে পারে বা অভ্যস্ত হতে থাকে, সে লক্ষ্যে ওয়েবসাইট ভিত্তিক এপস নিয়ে এসেছে। এর মুল কাজ হলো- হঠাৎ কারো কোথাও যাবার জন্য গাড়ির প্রয়োজন হলে, এই এপস বা ওয়েবসাইট থেকে, নিজ এরিয়া সিলেক্ট ও প্রত্যাশিত গাড়ি সিলেক্ট করে সার্চ করলে, যাত্রী তার কাঙ্খিত গাড়ির ড্রাইভারের ফোন নং ও ডায়াল অপশন পেয়ে যাবেন। এবং এখানে “কল করুন” লিখা থাকবে, ক্লিক করলেই নাম্বার দেখাবে, আবার ক্লিক করলে ডায়ালে চলে আসবে। এবার যাত্রী তার চালক বা গাড়ির মালিকের সাথে কথা বলে, ভাড়া যাচাই করতে পারবেন। সব কিছু কনফার্ম হলে, কোন ধরনের ঘুরাঘুরি ছাড়াই, মাত্র কয়েক মিনিটে একজন যাত্রী তার কাঙ্খিত গাড়ি ভাড়া করতে পারবেন।
গাড়ীরখোজ ডটকম, এর জন্য কোন প্রকার কমিশন বা উৎকোচ নেয়ার ব্যাবস্থা রাখেনি। একজন ড্রাইভার, ইচ্ছা করলে এই ওয়েবসাইটে নাম মাত্র ফি প্রদান করে, ১ বছরের জন্য তালিকাভুক্ত হতে পারবে। এ জন্য গাড়ির চালক অথবা মালিককে, জাতীয় পরিচয় পত্রে ফটোসহ গাড়ির ছবি ও নাম, ঠিকানা, মোবাইল নাম্বার, গাড়ীরখোজ ডটকম কতৃপক্ষের নিকট পৌছাতে হয়।
এবং কতৃপক্ষ কতৃক কিছু শর্তাদি মেনে নিলেই, ঐ চালক বা মালিককে তালিকাভুক্ত করা হয়।
কিন্তু যে সমস্থ উপজেলায়, কোন গাড়ির চালক বা মালিক তালিকা ভুক্ত হয়নি, সে সমস্থ এলাকায়, দূরশিক্ষনের মাধ্যমে প্রকৃত যাত্রীসেবাকে প্রাধান্য দিয়ে মাত্র একজন করে, এজেন্ট হিসাবে নিয়োগ দেয়া হয়ে থাকে। শর্ত হিসাবে সবার আগে স্থান পায়, কোন অবস্থাতেই যেন, অতিরিক্ত ভাড়া বা যাত্রীসেবার ত্রুটিজনিত অভিযোগ না আসে।
যদি কোন এজেন্টের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ প্রমানিত হয়। তাহলে প্রাথমিক অবস্থায় এজেন্টশীপ বাতিলসহ, অন্যন্য ব্যাবস্থা নিতে পারবো।
উল্লেখ্য, এ উদ্যোগের মাধ্যমে কিছু সংখ্যক শিক্ষিত বেকারদের একটা কর্মসংস্থান হতে পারে বলে আমরা মনে করছি।
আমরা মনে করি, একটা দেশকে এগিয়ে নিতে হলে, সব কিছু সরকারের উপর চাপিয়ে দেয়া মোটেই উচিত নয়। নাগরিক হিসাবে প্রত্যেকের উপর যথেষ্ট দায়ীত্ব থাকে। সেই দায়ীত্ববোধকে গুরুত্ব দিতেই, ছোট্ট একটা প্রচেষ্টা মাত্র। সাধারন মানুষের আস্থা অর্জন করতে পারলে। আমরা আরও কিছু উদ্যোগ নিয়ে আসবো ইনশাল্লাহ।
সাধারন মানুষের প্রতি আমাদের আহ্বান থাকবে, পৃথিবী এখন প্রযুক্তি নির্ভর। উন্নত বিশ্বে শতকরা ৯০% কাজ, প্রযুক্তির ব্যাবহারে সম্পাদন হচ্ছে। আর এজন্য নতুন নতুন প্রযুক্তির আভির্বাবও ঘটছে। আমাদের মধ্যে প্রযুক্তি নির্ভরতা কম! তাই অনেকের ইচ্ছা ও কর্মশক্তি থাকার পরও প্রযুক্তি খাতে বিনিয়োগ করতে সাহস পাচ্ছেনা।
মুলধন হারানোর ভয়ে, অনেক প্রতিষ্টান এ সেক্টরে কম এগুচ্ছে। আমরা ইতিমধ্যে দেখেছি অনেক রাইড শেয়ারিং এপস বিলুপ্ত হয়ে গেছে।
তাই সকলের প্রতি উদাত্ত আহ্বান থাকবে, দেশকে প্রযুক্তিতে এগিয়ে নেয়ার জন্য শুধু শহর কেন্দ্রিক না হয়ে, গ্রামেও প্রযুক্তির ব্যাবহার বাড়াতে সবাই সবাইকে উৎসাহিত করবেন। আশাকরি বিশ্বের অন্যান্য দেশের ন্যায় আমরাও প্রযুক্তির সঠিক ব্যাবহার নিশ্চিত করতে পারবো। তাহলে আজ থেকেই কখনও যদি গাড়ির প্রয়োজন হয়, অবশ্যই গাড়ীরখোজ ডটকম থেকে সার্চ করে নিবেন আশা করছি। আশা করতেই পারি! কারন ওয়েবসাইটটি আপনার জন্যই…